Sunday 29 July 2012

CSE students problems-1

আমার দেখা CSE ছাত্রদের কিছু সমস্যাঃ-

সমস্যা- ১.
একজন ছাত্র যখন CSE তে নতুন ভর্তি হয়, প্রথম দিকে সে programming কিছুই বুঝে না। প্রোগ্রামিং দেখলেই মাথা কেমন যেন ঘুরতে শুরু করে। এর প্রধান কারন হচ্ছে আমাদের শিক্ষকগণ, আমাদেরকে বিল গেইটস কিংবা পৃথিবীর বিখ্যাত হ্যাকার কেভিন মিট এর মতো প্রোগ্রামিং দক্ষ মনে করে পড়ান। অথবা তাদের দায়িত্ব বোধ নেই মনে করে ক্লাসে আসেন আর কেবল যান।জাস্ট চাকরি বাঁচানো আর কি। আর এখানে সময় নষ্ট না করে  প্রাইভেট কোন বিশ্ববিদ্যালয়ে গিয়ে ক্লাস নেওয়ার ধান্ধা করা।
ফলে নতুন একজন ছাত্রের কাছে এটাই পৃথিবীর সবচেয়ে কঠিন বিষয় বলে মনে হতে শুরু করে আর এই বিষয়ের উপর তার ভয় জন্মাতে শুরু করে।

 আমি অনেককে দেখেছি ভয়ে নতুন করে অন্য বিষয়ে Readmission নিতে।ফলে আজীবন এই বিষয়টা সেই ছাত্রের কাছে অভিশাপ বলে মনে হয়।এই ভয় সে আর কোন রকমে তাড়াতে পারে না।আর যারা এই ভয় নিয়ে পড়ে, সে কোন রকমে এই বিষয়টা থেকে পাশ করে অন্য বিষয়ের উপর তার কর্মক্ষেত্র গড়তে শুরু করে।
    সমাধানঃ আমি চ্যালেঞ্জ দিতে পারি যদি প্রথম দিকে শিক্ষকগণ এই বিষয়টা একটু ভাল করে আমাদের বিল গেইটস মনে না করে যদি পড়ান তাহলে একজন ছাত্রের কাছে এই বিষয়টা আর জটিল মনে হবে না।আর কেউ অন্য বিষয়ের উপর তার কর্মক্ষেত্র গড়ার কথা চিন্তাও করবে না।কারন আমরা জানি CSE এর ছাত্র না হয়েও অনেক লোক আজ প্রযুক্তিগত কাজে প্রোগ্রামিং এ সফল।যেমনঃ বাংলাদেশের প্রথম Php ZEND degree ধারী হাসিন হায়দার civil student(ruet),মোস্তফা জব্বার(bangla,Dhaka college ) সহ এমন অগণিত ব্যাক্তি রয়েছেন।তাহলে আমরা প্রোগ্রামিং এর ছাত্র হয়ে কেন অন্য দিকে যাব।
কিন্তু যেহেতু আমাদের দেশে ভাল শিক্ষক পাওয়া প্রায় সম্ভব না ।তাই,আমরা যারা এই বিষয়ে নতুন তাদের উচিত ভয় না পেয়ে কোন বড় ভাই কিংবা বোনের কাছ থেকে সব কিছু ভাল করে বুঝে নিয়ে নিজের মতো করে পড়তে শুরু করা। যেমনঃ কোন বইটা সহজ, কোন পড়াটা কিভাবে পড়তে হয় ইত্যাদি।আর একবার যদি ভয় কেটে যায় তাহলেই হল। পরে সে নিজেই এই বিষয়ের সাথে চুপি চুপি প্রেম করতে শুরু করবে।
 

2 comments:

  1. কাউকে যেন এই সমস্যায় পড়তে না হয় তার আগেই আমাদের উচিত্র, সবাইকে এই ব্যাপারে সর্তক করা।

    ReplyDelete