Thursday 26 July 2012

জীবনের বাস্তবতায়


Jibon Biswas,Math First Batch,PUST
আমার বন্ধু জীবন বিশ্বাস গত ২২শে জুন সড়ক দুর্ঘটনায় চিরদিনের জন্য আমাদের ছেড়ে চলে গেল।।।আমার এ ক্ষুদ্র প্রয়াস আমার বন্ধুর স্মৃতির জন্য করলাম উৎসর্গ।
 জীবনের বাস্তবতায়

স্বার্থপর এই পৃথিবীর
সকল মায়ার বন্ধন করে ছিন্ন ;
বন্ধু তুমি চলে গেলে দূরে-
জানি শত কান্নায়ও আর
পাব’ না তোমাকে খুঁজে।
জীবনের এই বাস্তবতাটুকু
আমি পারছিনা আজো মেনে নিতে।

সেই সদা হাসিমুখ
টেনে টেনে কথা বলা,
দেখা হলেই,”দোস্ত, কেমন আছিস ?”
আজো পারছিনা আমি ভুলে যেতে-
বার বার স্মৃতির পর্দায় উঠছে শুধু ভেসে।

বৃষ্টির ফোঁটার মতো দু’চোখ হতে
গাল বেয়ে নোনা জল,
পড়ছে সাদা কাগজে-
আমি আর পারছিনা কিছু লিখতে,
বার বার কেঁপে উঠছে হাত
হৃদয়ে হচ্ছে মৃদু ব্যথা,
উফ, কি দুর্বিষহ এই জীবন !!

জানি পৃথিবীটা যত সুন্দর
তার চেয়েও বড় নিষ্ঠুর,
হাজার বছর পেরিয়ে গেলেও
পাব’ না আর তোমাকে ফিরে।
তবু তোমার স্মৃতিটুকু শুধু
বার বার পড়বে এই মনে-
কখনো চোখ থেকে গড়িয়ে পড়বে জল,
কখনো’বা তোমাকে এড়িয়ে
যাওয়ার করব মিথ্যে ঢং;
কখনো’বা হতবিহবল হয়ে
অতীতের স্মৃতির পর্দায় যাব ফিরে,
কখনো তুমি হাসছ
কখনো বাড়িয়ে দিচ্ছ তোমার
বন্ধুত্বের সুদৄড় হাত।

কল্পনার এক অদৄশ্য জগতে
তোমার সাথে হবে কথা
পেরিয়ে যাবে এক দীঘ সময়,
হঠাৎ কোন শব্দ শুনে-
তোমাকে ছেড়ে আবার আসব ফিরে
জীবনের বাস্তবতায়।।

No comments:

Post a Comment