Tuesday 31 July 2012

CSE students problems-2

CSE ছাত্রদের কিছু সমস্যা-২.কোনটা শিখে কোনটা শিখব !!!

সমস্যা-২.
কোনটা শিখে কোনটা শিখব। বেশিরভাগ ছাত্রই সংশয়ে থাকে এই বিষয়টা নিয়ে। অনেকেই আবার না জেনে বলে প্রোগ্রামিং খুব কঠিন সুতরাং যারা প্রোগ্রামিং এ দুর্বল তারা অন্যদিকে মনোযোগ দাও,কিংবা Web Development শুরু কর। একথা শুনে,যারা প্রোগ্রামিং ভয়ে আগে থেকেই কাঁতর, তারা যেন হাফ ছেড়ে বাঁচে। ফলে আমি দেখেছি যারা ২য় বর্ষে পড়ে তারা আগে থেকেই Web Development এর কাজ শিখতে শুরু করে। কিন্তু তখন তার পড়ার কথা Algorithm, Artificial Intelligence এই বিষয় গুলো কিন্তু তারা এগুলো নামমাত্র পার করার চিন্তা করে ঐ গুলো নিয়ে ব্যস্ত থাকে,কারন তারা শুনেছে যারা প্রোগ্রামিং এ দুর্বল তাদের জন্য Web Development-ই better.

সমাধান-
       যে যেখানেই পড়ুক আর যে ক্ষেত্রেই চাকরি করুক না কেন, সেটা যদি প্রোগ্রামিং সম্পর্কিত হয় তাহলে সেখানে প্রোগ্রামিং এর Basic Knowledge গুলো কাজে লাগবেই বা জানতেই হবে সেটা Web Development-ই হোক আর আইটি অফিস ই হোক।
সুতরাং কেউ আগে থেকেই কোন একটা বিষয়ে এভাবে উঠে পড়ে না লেগে বরং সামনে যেটা আসবে সেটা ভাল করে শেষ করতে হবে। হয়তো যে কারো যে কোন একটা বিষয় ভাল লাগতেই পারে। সেটাতে একটু বেশি সময় দেয়া যেতেই পারে। তাই বলে সব কিছু ছেড়ে ছুড়ে করা যাবে না। আর Web Development কোর্স টা পড়ানো হয় ৩য় বর্ষে,সুতরাং আগে থেকে না ঝুকে পরলেও কিন্তু হচ্ছে।আর Web Development এটা যে খুব একটা কঠিন জিনিস না সেটা আমরা বুঝতে পারি সহজেই, কেননা আজকের দিনে অনেক ভাল ভাল Web Developer বাংলা,ইংরেজী,ইতিহাস ইত্যাদি বিষয় থেকে এসে কোন ভাবে একটা ১-২ মাসের প্রশিক্ষণ নিয়ে আজ সফল। আর আমরা প্রোগ্রামিং এর ছাত্র হয়ে নিশ্চয়ই বসে থাকব না। তাই আমরা যদি অন্ততপক্ষে C programming এর Basic Knowledge ,(ডেটা টাইপ,লুপ,ভেরিয়েবল তারপর Algorithm, AI ইত্যাদি) ভাল করে শিখেতে পারি তাহলে অন্যান্য প্রোগ্রামিং আমরা নিজে নিজে শিখতে পারব, বুঝতে পারব তাতে তেমন কোন সমস্যা হবে না। আর ছোটখাট কিছু সমস্যা হলে গুগল মামা তো আছেই।
তবে সব কথার শেষ কথা হল,

মানুষের আগ্রহের যেমন শেষ নেই,শেখারও তেমনি শেষ নেই ।।
আর হয়তো সে জন্যই মহান আল্লাহপাক পৃথিবীতে মানুষের কাছে প্রথম যে শব্দটি পাঠিয়েছেন সেটা হচ্ছে, ইক্করা (অর্থাৎ পড়)!   

4 comments:

  1. Nice post about problems of CSE students.

    ReplyDelete
  2. Great.Carry on.

    ReplyDelete
  3. আপনাকে অনেক ধন্যবাদ , আমার কঠিন একটা ভূল থেকে বাচিয়ে দেওয়ার জন্য ।

    ReplyDelete
  4. এই ভুল গুলো অনেকেই করে থাকে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

    ReplyDelete