Thursday 26 July 2012

আমি বাঙ্গালী


 
 আমি বাঙ্গালী

স্বচক্ষে দেখিনি ভাষা আন্দোলন
দেখিনি মুক্তিযুদ্ধ,
মুখে মুখে শুনে সেই সব
বীর নায়কদের করি শ্রদ্ধা
ক্ষমতার পালাবদলে,
আসে যদি নতুন নতুন নাম
কেমনে তাদের করি আমি বিশ্বাস,
কেমনে করি তাদের শ্রদ্ধা ?

এই দেশের আমি নাগরিক
সবকিছু জানা শুনার আমারও আছে অধিকার
আমায় দাও সেই সব ঘটনার সঠিক ইতিহাস,
আর তার বীরদের নাম
আপন আলোয় মন থেকে যেন
সেই সব বীরদের করতে পারি শ্রদ্ধা ,
তাদের ত্যাগ থেকে যেন
নিতে পারি জীবনে শিক্ষা

ক্ষমতার পালাবদলে যদি,
পাল্টে যেতে থাকে ইতিহাস,
কোন একদিন আমার মতো তরুণেরা
এই জাতিকে করবে; কাঠ গড়ায় দাড়,
বাধ্য হয়ে অস্বীকার করবে
এই দেশের সকল পূর্ব ইতিহাস
তাই এখনই সময় জেগে ওঠার,
এখনই সময় জানানোর সঠিক ইতিহাস


বিবেক হারিয়ে তোমরা হয়েছে পথভ্রষ্ট
আমাদের করোনা তোমাদের মতো নষ্ট,
আমাদের দেখাও বিশ্ব জয়ের পথ,
সাড়া বিশ্বে বুক ফুলিয়ে যেন,
বলতে আমি পারি,আমি বাঙ্গালী
আমি বাঙ্গালী,আমি বাংলা ভালবাসি

No comments:

Post a Comment